Honey, Organic Groceries

কালোজিরা ফুলের মধুর উপকারিতা ও গুণাবলী

কালোজিরা ফুলের মধুর উপকারিতা ও গুণাবলী

আল্লাহ রাব্বুল আলামিন জান্নাতবাসীদের জন্য যে সব খাবার এই পৃথিবীতে পাঠিয়েছেন তার মধ্যে অন্যতম বরকতময় খাবার হলো এই মধু। মধু আমাদের জন্য একটি বিশেষ নেয়ামত। এই মধুতে আল্লাহ রাব্বুল আলামিন অনেক রোগ নিরাময় এর বরকত দিয়েছেন।

আয়ুর্বেদ এবং ধর্মীয় শাস্ত্র সহ সকল শাস্ত্রেই মধুকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে। সর্বশক্তিমান আল্লাহ মৌমাছি সম্পর্কে বিশ্বের সেরা গ্রন্থ আল কুরআনে একটি সূরাও নাজিল করেছেন। যার নাম ‘নাহল’। পবিত্র কোরআনের সূরা আন-নাহলের ৬৯ নম্বর আয়াতে আল্লাহ তা’য়ালা বলেন, “তার পেট থেকে নির্গত হয় বিভিন্ন রঙের পানীয় যাতে মানুষের জন্য রয়েছে আরোগ্য। নিশ্চয়ইএতে রয়েছে চিন্তাশীল সম্প্রদায়ের জন্য নিদর্শন ”

কালোজিরা ফুলের মধুর রং, স্বাদ এবং সুগন্ধি

কালোজিরা ফুলের মধু কালোজিরা ফুলের পুষ্পরস থেকে সংগ্রহ করা হয়। খেতে একেবারে খেজুরের গুড়ের মত স্বাদ এবং দেখতে কিছুটা কালচে রঙের হয়। ঘ্রাণ টাও খেজুরের গুড়ের সাথে মিলে যায়।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

মধু, সাধারণভাবে, তার অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য পরিচিত। কালোজিরা ফুলের পুষ্পরস থেকে আহরিত বলে এই মধুতে উন্নত অ্যান্টিঅক্সিডেন্ট বিদ্যমান, যা শরীরের অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। 

পুষ্টি উপাদান

কালোজিরা মধুতে যেসব পুষ্টি উপাদান রয়েছে তা হলো আয়োডিন, জিংক, কপার সহ অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। এছাড়াও রয়েছে আয়রন, ম্যাগনেশিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-বি ২, নায়াসিন, ভিটামিন-সি, ফসফরাস এবং কার্বোহাইড্রেট।

স্বাস্থ্য উপকারিতা সমূহ

অন্যান্য ফুলের মধুর মতো কালোজিরা ফুলের মধুতেও ব্যাপক ঔষধি গুণাবলী রয়েছে। এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে, ফুসফুসের যাবতীয় রোগ ও শ্বাসকষ্ট নিরাময়ে, যৌন দুর্বলতায়, হজম শক্তি বৃদ্ধি সহ ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে, ওজন কমাতে, এবং রক্তশূন্যতা ও কোষ্ঠকাঠিন্য দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়াও উচ্চ রক্তচাপ কমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং রক্ত পরিষ্কার করতে সাহায্য করে।

আরো জেনে নিন সুন্দরবনের মধুর উপকারিতা ও গুণাবলী।

সরিষা ফুলের মধুর উপকারিতা ও গুণাবলী।

লিচু ফুলের মধুর উপকারিতা এবং বৈশিষ্ট্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *